মাঘ মাসে শীতের তীব্রতা বাড়বে টাঙ্গাইলে

শেয়ার করুন

হাসান সিকদার ॥
শীতের দাপট কমছে না এখনই। টাঙ্গাইলে দুইদিনের মধ্যে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আর বৃষ্টিপাত হলে তাপমাত্রা আরও কমে শীতের তীব্রতা বাড়বে। সেই সঙ্গে আছে দ্বিতীয় দফায় শৈত্যপ্রবাহের শঙ্কা। যা মাসের শেষ দিকে শুরু হতে পারে। সব মিলিয়ে দ্রুত শীতের হাত থেকে রক্ষা পাওয়া যাচ্ছে না।
আবহাওয়া অফিস টিনিউজকে জানান, টাঙ্গাইলসহ ডিসেম্বর ও জানুয়ারি মাসে মুলত সারাদেশে সবচেয়ে বেশি শীত পড়ে। এই সময়ে শীত অনুভূত হবে এটাই স্বাভাবিক। শীতের অনুভূতি বিভিন্ন প্যারামিটারের ওপর নির্ভর করে না। শীতের তিনটি প্যারামিটার এক সঙ্গে যোগ হওয়ার কারণে শীতের তীব্রতা বেশি অনুভূত হচ্ছে। আজ রোববার (১৯ জানুয়ারি) ঘন কুয়াশার কারণে পর্যাপ্ত সূর্যের আলো দেখা পাওয়া যাচ্ছে না। শৈত্যপ্রবাহের কারণে তাপমাত্রা কমে গেলে শীত অনুভূত হয় বেশি। এছাড়া শীত মৌসুমে বৃষ্টিপাত হলেও শীতের অনুভূতি বাড়ে। সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রার ব্যবধান কম থাকলেও শীত তীব্র আকার ধারণ করে। গত (১৭ ডিসেম্বর) থেকে টাঙ্গাইলে হঠাৎ বেড়ে যায় শীতের তীব্রতা। ওই সময় থেকে শৈত্যপ্রবাহের পাশাপাশি রয়েছে ঘন কুয়াশার দাপট। এরপর গত কয়েকদিন ধরে সূর্যের মুখ পাওয়া যায় টাঙ্গাইলে। এ সময় দুপুরে গরম অনুভব হয়।
এবার শীত ঋতুর শুরুতেই শীত জেঁকে বসেছে। এখন পর্যন্ত তা অব্যাহত রয়েছে। আবহাওয়াবিদরা জানিয়েছে, শীতকালের গড় তাপমাত্রা সাধারণত ১৮.৭২ ডিগ্রী সেলসিয়াস। তাপমাত্রা এ পর্যায়ে থাকলেই শীত অনুভূত হয়। কিন্তু দিনের তাপমাত্রার এর চেয়ে আরও কমে গেলে ক্রমেই শীত বেশি অনুভূত হতে থাকে। তাপমাত্রা ১০ ডিগ্রীর নিচে নামলে সেটাকে শৈত্যপ্রবাহ হিসেবে উল্লেখ করা হয়। তাপমাত্রা ৬ ডিগ্রীর নিচে নামলে সেটাকে তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে ধরা হয়। ৪ এর নিচে নেমে গেলে তা অস্বাভাবিক পর্যায়ে চলে যায়। আবহাওয়া অফিস টিনিউজকে আরও জানিয়েছে, আগামী দুইদিন টাঙ্গাইলের বিভিন্নস্থানে হালকা বৃষ্টি হতে পারে। তখন একটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, টাঙ্গাইলে রাতের তাপমাত্রা মোটামুটি অপরিবর্তিত থাকতে পারে। আর দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রী সেলসিয়াস বাড়তে পারে। এই সময় আকাশ আংশিক মেঘলা থাকতে পারে। সেই সঙ্গে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত থাকতে পারে ঘন কুয়াশা।

শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

ব্রেকিং নিউজঃ