Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!

ধনবাড়ীতে উচ্চ ফলনশীল আলু চাষে কৃষকের সাফল্য

শেয়ার করুন

ধনবাড়ী সংবাদদাতা ॥
টাঙ্গাইলের ধনবাড়ীতে বারি উচ্চ ফলনশীল জাতের আলু চাষ ব্যাপক জনপ্রিয় হয়ে উঠছে। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের সরেজমিন গবেষণা বিভাগ কৃষকদের উদ্বুদ্ধ করে আসছে এই আলু আবাদে। আলুতে দাদসহ সব ধরণের রোগ মুক্ত হওয়ায় বাজারে এসব আলুর চাহিদাও বেশি। ফলনও বেশি দেশি আলুর থেকে। এ আলুর আবাদের কারণে প্রতি হেক্টরে বাড়তি লাভ হবে প্রায় এক লাখ টাকা।
জানা যায়, এক সময় টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলার বিভিন্ন এলাকায় কৃষক দেশি জাতের আলুর আবাদ করতেন। নানা রোগ ও ফলন ভাল না হওয়ায় কৃষকরা আলু আবাদে মার খেতেন কৃষক। চলতি মৌসুমে তারা বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউ উদ্ভাবিত উচ্চ ফলনশীল জাতের আলু আবাদ করে ব্যাপক ফলন পেয়েছেন। বাজারে এসব আলুর চাহিদাও বেশি। অন্যান্য ফসলের থেকে আলু আবাদ লাভজনক হওয়ায় তারা এ ফসলটি আবাদে আগ্রহ দেখাচ্ছে।
উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আমিনুর রহমান টিনিউজকে জানান, কৃষি গবেষণার মাঠ পর্যায়ের কর্মকর্তারা এই আলু আবাদে কৃষককে সব ধরণের প্রযুক্তিগত সহায়তা করে আসছে। কৃষকদের এই আলুর গুণাগুণের বিষয়টি তুলে ধরছেন কৃষি গবেষণার বিজ্ঞানীরা।
গাজীপুর বারি গবেষণা উইং পরিচালক ড. আব্দুল ওয়াদুদ এবং কন্দাল ফসল গবেষণা কেন্দ্রের প্রকল্প পরিচালক ড. বিমল চন্দ্র কুন্ডু টিনিউজকে জানান, দিনদিন বাড়ছে মানুষ, কমছে জমির পরিমাণ। এই বাড়তি মানুষের খাদ্যের চাহিদা পূরণ করতে উচ্চ ফলনশীল জাতের ফসল আবাদের কোন বিকল্প নেই। এতে করে একদিকে যেমন কৃষকরা লাভবান হবে। অন্যদিকে দেশে খাদ্যে স্বয়ং সর্ম্পূতা আরও বেড়ে যাবে।

শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

ব্রেকিং নিউজঃ