টাঙ্গাইলে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো দুর্গাপূজা

শেয়ার করুন

নোমান আব্দুল্লাহ ॥
সারাদেশের ন্যায় টাঙ্গাইলেও দেবী দুর্গাকে বিসর্জনের মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শেষ হয়েছে। হিন্দু ধর্মাবলম্বীরা চোখের জলে দেবী দুর্গাকে বিদায় জানানো হয়েছে। মঙ্গলবার (৮ অক্টোবর) বিকেলের পর থেকে টাঙ্গাইল পৌর এলাকায় পদ্মমণি পুকুরে প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শুরু হয় প্রতিমা বিসর্জন। পৌর শহরের বিভিন্ন এলাকা থেকে ডাকঢোল নিয়ে আনন্দ উল্লাসের মধ্য দিয়ে প্রতিমা বিসর্জন করা হয়।
এছাড়া টাঙ্গাইল জেলার সকল উপজেলার মন্ডপে ধর্মীয় রীতি অনুযায়ী বিভিন্ন নদী, খাল, বিল, পুকুর ও জলাশয়ে প্রতিমা বিসর্জন দেয়া হয়েছে। এ সময় হাজারো মানুষের সমাগম ঘটে প্রতিমা বিসজনের স্থানে। এ সময় কোন রকম দুর্ঘটনা ও অপ্রীতিকর ঘটনা ঘটেনি। এর আগে বিকেলে বিভিন্ন মন্ডপ থেকে ট্রাক, পিকআপ এবং ভ্যানে করে শোভাযাত্রা সহকারে প্রতিমা নিয়ে যাওয়া হয় বিসর্জনের উদ্দেশ্যে। এ সময় শঙ্খ-উলুধ্বনি আর ঢোলের তালে তালে নেচে গেয়ে বিদায় জানান দেবী দুর্গাকে তার ভক্তরা। এ সময় দেবীকে শেষ দর্শন করতে ঢল নামে হাজারো মানুষের। এছাড়া জেলার বিভিন্ন উপজেলাগুলোতেও আনন্দময় পরিবেশে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হয়েছে দুর্গোৎসব।
ষষ্ঠীর মধ্যে দিয়ে হিন্দু ধর্মাবলম্বীদের পাঁচ দিনের দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হয়েছিল। এরপর মহাসপ্তমী, মহাঅষ্টমী ও মহানবমীতে হিন্দু সম্প্রদায়ের হাজার হাজার নারী-পুরুষ ধর্মীয় নানা আচার অনুষ্ঠান পালন করেন। জেলায় প্রায় ১২ শতাধিক মন্ডপে এবার দুর্গাপূজা অনুষ্ঠিত হয়েছে। বিজয়া দশমীর দিনে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে তাঁরা এই আনুষ্ঠানিকতা শেষ করেন।

শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

ব্রেকিং নিউজঃ