টাঙ্গাইলের পাহাড়িয়া এলাকায় শিমের ফলনে বিপর্যয়

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
টাঙ্গাইলের পাহাড়িয়া এলাকায় এবার প্রচুর শিমের আবাদ হয়েছে। চলতি মৌসুমে বাজারে ভাল দাম থাকলেও শিমের ফলনে দেখা দিয়েছে বিপর্যয়। গোড়া পঁচা, পাতা বৃদ্ধি, ফুল পঁচে যাওয়াসহ বিভিন্ন রোগের আক্রমণে কাঙ্খিত ফলন পাচ্ছেন না কৃষক। ফলে চাষিদের মাঝে দেখা দিয়েছে হতাশা।
জানা যায়, চলতি মৌসুমে টাঙ্গাইলে এক হাজার ৬০০ হেক্টর জমিতে শিমের চাষ হয়েছে। বিশেষ করে জেলার মধুপুর, ধনবাড়ি, ঘাটাইল ও সখীপুর পাহাড়ি এলাকায় এবার প্রচুর শিমের আবাদ করেছে কৃষক। বাগান থেকেই পাইকাররা ৪০ টাকা কেজি দরে শিম কিনে নিয়ে যাচ্ছে। তবে সমস্যা সৃষ্টি হয়েছে গাছের নানা রোগ নিয়ে। শিমের ফুল নষ্ট হয়ে যাচ্ছে। গাছের গোড়ায় পঁচন দেখা দিচ্ছে। আর শিমের থেকে গাছে পাতা গজাচ্ছে বেশি। এ কারণে এবার কাঙ্খিত ফলন পাচ্ছে না তারা।
টাঙ্গাইল কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপ-পরিচালক আব্দুর রাজ্জাক টিনিউজকে বলেন, শিম আবাদে কৃষকদের পরামর্শ ও প্রযুক্তিগত সহায়তা প্রদান করা হচ্ছে। শুধু পাহাড়িয়া এলাকা নয়, জেলার ১২টি উপজেলায় এবার শিমের আবাদ হয়েছে। তবে রোগ প্রতিরোধে সরকারি সহায়তা প্রদান করা না হলে ক্ষতিগ্রস্থ হবেন সাধারণ কৃষকরা। এমনটাই মনে করছেন সংশ্লিষ্টরা।

শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

ব্রেকিং নিউজঃ