গোপালপুরে কৃষকের মধ্যে কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
টাঙ্গাইলের গোপালপুর উপজেলায় কৃষকের মধ্যে কম্বাইন হারভেস্টার বিতরণ করা হয়েছে। বুধবার (২৯ এপ্রিল) বেলা ৩টায় গোপালপুর উপজেলা পরিষদের মাঠে প্রধান অতিথি হিসেবে স্থানীয় সংসদ সদস্য ছোট মনির কম্বাইন হারভেস্টার বিতরণ করেন।
কৃষি যন্ত্রপাতিতে উন্নয়ন সহায়তা কার্যক্রমের আওতায় ৫০% র্ভতুকিতে গোপালপুর উপজেলা কৃষি অফিসের মাধ্যমে দুইজন কৃষককে দুটি কম্বাইন হারভেস্টার দেয়া হয়। গোপালপুর উপজেলার হেমনগর ইউনিয়নের নলীন এলাকার অনিক হাসান ও ধোপাকান্দী ইউনিয়নের বররিয়া এলাকার শহীদুল আলম তালুকদারকে দুটি কম্বাইন হারভেস্টার ৫০% ভতুর্কিতে ক্রয় করেন।
এ বিষয় গোপালপুর উপজেলা কৃষি অফিসার এএম শহীদুল ইসলাম টিনিউজকে বলেন, আমরা কৃষকের আবেদনের প্রক্ষিতে কৃষি যন্ত্রপাতিতে উন্নয়ন সহায়তা কার্যক্রমের আওতায় ৫০% র্ভতুকিতে দুটি কম্বাইন হারভেস্টার ও একটি রিপার পেয়েছি। হারভেস্টার দুটি দু’জন কৃষকের মধ্যে বিতরণ করা হয়েছে। কম্বাইন হারভেস্টার দিয়ে ধান কাটলে শ্রমিকের সংকট আর হবে না। একটি হারভেস্টার দিয়ে এক ঘন্টায় ১০-১২ লিটার ডিজেল দিয়ে ১০০ শতাংশ জমির ধান কাটা যায়। শ্রমিক দিয়ে ধান কাটতে এক বিঘায় ৫-৬ হাজার টাকা খরচ হতো। কিন্তু এখন হারভেস্টার দিয়ে ধান কাটলে দুই থেকে আড়াই হাজার টাকা খরচ পরবে। এতে কৃষকের প্রায় ৫০% টাকা সাশ্চয় হবে।
এ সময় সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির বলেন, গত অর্থবছরে ৪০০ কোটি টাকা কৃষি খাতে ঁেবচে যায়। কৃষি মন্ত্রীর সাথে বসে এ টাকা কৃষিতে যান্ত্রিকীকরণের কাজে ব্যয় করার জন্য পরামর্শ দেই। এর ফলেই আজ আমার উপজেলাসহ দেশের সকল উপজেলায় হারভেস্টার মেশিন কৃষক ৫০% ভতুর্কিতে পাচ্ছে। এর ফলে ধান কাটতে আর শ্রমিকের সংকট হবেনা। গোপালপুরের কৃষক যদি আরো কম্বাইন হারভেস্টার নিতে চায় তাহলে কৃষি মন্ত্রনালয়ে কথা বলে যে কয়টা কম্বাইন হারভেস্টার প্রয়োজন তার ব্যবস্থা করা হবে।
এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নিবার্হী অফিসার বিকাশ বিশ^াস, উপজেলা কৃষি অফিসার এএম শহীদুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম তালুকদার সুরুজ, গোপালপুর উপজেলার সকল ইউনিয়নের চেয়ারম্যানবৃন্দ ও স্থানীয় উপ-সহকারি কৃষি অফিসার।

শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

ব্রেকিং নিউজঃ