কোরবানীর দা বটি তৈরী ও বিক্রীতে ব্যস্ত কামাররা

শেয়ার করুন

স্টাফ রিপোর্টারঃ কোরবানির ঈদ যতই ঘনিয়ে আসছে ততই বাড়ছে টাঙ্গাইলের কামারদের ব্যস্ততা। সারা বছর খুব বেশী ব্যস্ত না থাকলেও প্রতিবছর এই সময় ব্যস্ত হয়ে পড়েন কামারেরা। রাত দিন চলছে দা, বঁটি, ছুরি, চাপাতি তৈরির কাজ। পশু কোরবানিতে এসব দেশীয় অস্ত্র প্রয়োজন হয় সবার। তাই বিক্রিও বেশ ভাল।

কোরবানীর ঈদের প্রধান কাজ হচ্ছে পশু কোরবানি করা। পশু জবাই করা থেকে শুরু করে মাংস কাটা পর্যন্ত দা, বঁটি, চাপাতি ও ছুরির প্রয়োজন হয়। আর এ সব কিছুর জোগান আসে কামারদের কাছ থেকেই। তাই ঈদে তাদের ব্যস্ততা বেড়ে যায় কয়েকগুণ। ঈদকে কেন্দ্র করে টাঙ্গাইলের কামারা এখন ব্যস্ত সময় পার করছেন। লোহা গরম করে সেটা পিটিয়ে  কেউ তৈরি করছেন দা, কেউ বা তৈরি করছেন চাপাতি, আবার কেউ কেউ তেরি করছেন ছুরি। কোন দিকে তাকানোর সময় নেই তাদের। সারা বছর অলস সময় পার করলেও কোরবানীর ঈদের সময় তাদের কর্ম ব্যস্ততা বেড়ে যায় কয়েকগুন। যে কারনে এসময় বিক্রীও হয় বেশী। এ কাজে তাদের প্রচুর পরিশ্রম করতে হয়। তবে লোহা ও কয়লার দাম বৃদ্ধি পাওয়ায়  আগের মত আর লাভ হয়না বলে জানালেন কামাররা।

তৈরীকৃত দা-বটিসহ সকল মালামাল দোকানের সামনে সাজিয়ে রাখা হয়েছে। ক্রেতারা এসে এগুলো কিনে নিয়ে যাচ্ছেন। অন্য বছরের তুলনায় এবছর দাম অনেকটাই কম বলে জানালেন ক্রেতারা।

কামারদের যে পরিমানে পরিশ্রম করতে হয়, সে অনুযায়ী পারিশ্রমিক পান না তারা । শুধু বাব-দাদার পেশা টিকিয়ে রাখতেই তারা এ কাজে নিয়জিত আছেন। সরকারী সহায়তা পাওয়া গেলে এ শিল্পটিকে আরো এগিয়ে নেয়া সম্ভব, এমনটাই মনে করেন সংশ্লিষ্ঠরা।

শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

ব্রেকিং নিউজঃ